ভিডিও

কালাইয়ে রমজানে বেড়েছে মাঠার চাহিদা

প্রকাশিত: মার্চ ২২, ২০২৪, ০৭:০৯ বিকাল
আপডেট: মার্চ ২২, ২০২৪, ০৭:০৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

কালাই (জয়পুরহাট) প্রতিনিধি: এই রমজানে কালাইয়ে মাঠার চাহিদা রেড়েছে। সারা বছর যে চহিদা এই রোজায় তা বেড়ে দ্বিগুন হয়েছে।

কালাই পৌর শহরের কাজিপাড়া মহল্লার এমদাদুল হক দু’বছর আগে নিজ বাড়িতে মাঠা ও ঘি’র কারখানা চালু করেন। প্রথমদিকে বাড়ির পাশে শুধু কালাই বাসস্ট্যান্ড এলাকায় নিজেই বিক্রি করতো মাঠা ও ঘি। চাহিদা বেড়েই চলছিল তার কারখানার তৈরি মাঠা ও ঘি।

এখন বিক্রি হচ্ছে পুরো জেলায়। গাভীর দুধের মাঠা ও ঘি সরগরম হয়ে ওঠেছে পুরো জেলায়। বছরের সব সময় এমদাদুলের  মাঠার চাহিদা থাকলেও রমজান আসলে বেড়ে দ্বিগুন হয়েছে। এর সাথে দামও বাড়েছে। রমজানের প্রথম থেকে বিকেল গড়লেই এমদাদুলের মাঠার জন্য রোজাদারদের অপেক্ষা করতে দেখা যায় জেলার বিভিন্ন বাজারে।

আজ শুক্রবার সকালে কথা হয় এমদাদুল হকের সাথে। তিনি কালাই পৌরশহরের কাজিপাড়া মহল্লায় বসবাস করেন। দু’বছর আগে নিজের বাড়িতে মাঠা ও ঘি তৈরি কারখানা দেন। ব্যবসার নাম রাখেন তার ছেলে ইমন মাঠা ও ঘি নামে। প্রথম দিকে তিনি নিজেই বিক্রি করতেন। এখন তার কারখানায় প্রায় ১৫জন কর্মচারী কাজ করছেন। প্রতিদিন ১৭  থেকে ১৮ মণ মাঠা বিক্রি হচ্ছে পুরো জেলায়।

পাঁচটি উপজেলায় ৯টি ভ্যানে করে এসব মাঠা বিক্রি করছে তার কর্মচারীরা। অন্য সময় প্রতি লিটার মাঠা বিক্রি হয় ৯০ টাকায়। রমজানে মাসে চাহিদা  বেড়ে যাওয়ায় এখন প্রতি লিটার মাঠা ১২০ টাকা হচ্ছে।

বছরের অন্য সময় দাম কম এবং রমজান আসলে দাম বেশি এর কারন জানতে চাইলে ইমন মাঠার মালিক এমদাদুল হক বলেন, দুধ ও চিনির দাম  বেড়েছে। তাছাড়া রমজানে শ্রমিকদের মজুরিও দিতে হয়  বেশি। ফলে দাম বাড়াতে হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS